× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতল ‘সাঁতাও’

সমু সাহা

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩ ২১:৪৪ পিএম

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩ ১৩:৫২ পিএম

প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতল ‘সাঁতাও’

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামল আজ। এবারের আসরে  বাংলাদেশ প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিল ‌‘সাঁতাও’।  রবিবার (২২ জানুয়ারি) উৎসবের ২২তম আসরের সমাপনী আয়োজনে পুরস্কার গ্রহণ করেন নির্মাতা খন্দকার সুমন। এ সময় তার সঙ্গে ছিলেন ছবির শিল্পী-কুশলীরা।

পুরস্কার নেওয়ার পর অনুভূতি প্রকাশের সম আবেগপ্রবণ হয়ে পড়েন খন্দরকার সুমন। উৎসব কর্তৃপক্ষ, বিচারক ও নিজের টিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এরপর নিজের পরিবারের কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন সুমন।

সে সময় তিনি বলেন, ‘এটা আমার একক কোনো প্রয়াস না, পুরো টিমের চেষ্টা। তাই সবার কাছে আমি কৃতজ্ঞ। তারা আমার মতো নতুন নির্মাতাকে বিশ্বাস করে জানপ্রাণ দিয়ে কাজ করেছে। আর আমার পরিবারের কাছে কৃতজ্ঞ। আমার তিন কন্যা, যাদের সময় দিতে পারিনি। ওই সময়গুলো চুরি করে সিনেমাটি তৈরি করেছি। ধন্যবাদ আমার স্ত্রীকে, সে অভিভাবকের মতো আমার সন্তান ও আমাদের আগলে রেখেছে।’

পুরস্কার প্রদান শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় বিজয়ী সিনেমা হিসেবে ‘সাঁতাও’ প্রদর্শিত হয় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে।

গণঅর্থায়নে নির্মিত হয়েছে ‘সাঁতাও’। দেশের উত্তরাঞ্চলের প্রান্তিক মানুষের জীবন সংগ্রাম উঠে এসেছে ছবিটিতে। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। আগামী ২৭ জানুয়ারি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

এর আগে গত শুক্রবার (২০ জানুয়ারি) যখন ‘সাঁতাও’ ছবিটি প্রদর্শিত হয়, তখন তা দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে হাজারো দর্শক। ছবি দেখা শেষে বেরিয়ে আসার পর অধিকাংশের মুখেই ছিল প্রশংসা বাক্য। ফলে ধারণা করা হচ্ছিল, পুরস্কারের তালিকায়ও থাকতে পারে এই ছবির নাম।

‘সাঁতাও’ সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন ফজলুল হক এবং আইনুন পুতুল। কৃষকের সংগ্রামী জীবন, নারীর মাতৃত্বের সর্বজনীন রূপ এবং সুরেলা জনগোষ্ঠীর জীবনযাপন, সুখ-দুঃখ, হাসি-কান্নায় আবর্তিত হয়েছে ‘সাঁতাও’-এর গল্প।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা